100 YEARS OF MUJIB

27
DAYS
20
HOURS
14
MINUTES
54
SECONDS

ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্স ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং (এনএএমই) ল্যাবের সহযোগিতায় কেমিকৌশল বিভাগ এ সেমিনারের আয়োজন করে। ছবি: রাজিব মন্ডল, ফটোগ্রাফার, যবিপ্রবি

যবিপ্রবিতে ন্যানো প্রযুক্তির ব্যবহার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

Share:

(যশোর, ১০ ফেব্রুয়ারি, ২০২০ খ্রি.): বিভিন্ন অণু-পরমাণুর মৌলিক আকৃতি, অবস্থান পরিবর্তন, সংকোচন, অবস্থান ভেদে আকৃতি পরিবর্তনসহ ন্যানো প্রযুক্তির ব্যবহার বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ল্যাব সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  

আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে এ সেমিনারের আয়োজন করা হয়। ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্স ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং (এনএএমই) ল্যাবের সহযোগিতায় কেমিকৌশল বিভাগ এ সেমিনারের আয়োজন করে। 


সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনিছুর রহমান। তিনি বলেন, বিজ্ঞান ও গবেষণাকে এগিয়ে নিতে এ ধরনের সেমিনার অনেক বেশি ফলদায়ক। নিয়মিত এ ধরনের সেমিনার আয়োজনের ফলে বিশ্ববিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থীরা মৌলিক গবেষণায় আগ্রহী হয়ে উঠবে। 

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন জাপানের তোহোকু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তাদাহিরো কোমেদা। বিশ্ববিদ্যালয়টির ইনস্টিটিউট অব মাল্টিডিসিপ্লিনারি রিসার্চ ফর অ্যাডভান্স ম্যাটেরিয়ালসের প্রধান তিনি। দীর্ঘ বক্তব্যে তিনি ন্যানো প্রযুক্তির নানা দিক তুলে ধরেন। একইসঙ্গে তিনি বিভিন্ন অণু-পরমাণু মৌলিক আকৃতি, অবস্থান পরিবর্তন, সংকোচন, অবস্থান ভেদে আকৃতি পরিবর্তনের বিষয়ে তাঁর গবেষণাপত্র তুলে ধরেন। ড. তাদাহিরো কোমেদা ম্যাটেরিয়ালস সায়েন্সের ন্যানো প্রযুক্তির মধ্যে এসটিএম প্রযুক্তির বিভিন্ন অণুর আকৃতি নিয়ে কাজ করেন। তিনি তাঁর গবেষণায়, অণুর পরিবর্তনের ফলে চুম্বকীয় যে প্রভাব হয়, সেটার ব্যাখা করেন। 


উল্লেখ্য, বর্তমান বিশ্বে এসটিএম প্রযুক্তিতে বিভিন্ন ন্যানো ডিভাইসের গবেষণাকে এগিয়ে নিয়ে যাচ্ছে অধ্যাপক ড. তাদাহিরো কোমেদা ও তাঁর গবেষক দল। ২০১৫ সাল থেকে যবিপ্রবির ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্স ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং (এনএএমই) ল্যাবের সাথে ড. কোমেদার ল্যাব যৌথ গবেষণা এবং আন্তর্জাতিক সাময়িকীতে গবেষণাপত্র প্রকাশ করে যাচ্ছে। বর্তমানে যবিপ্রবির তিন জন শিক্ষার্থী ওই ল্যাবে পিএইচডি করছেন।  


কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মোঃ ওয়াছিকুর রহমানের সভাপতিত্বে সেমিনার পরিচালনা করেন একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: জাভেদ হোসেন খান। সেমিনারে উপস্থিত ছিলেন কেমিকৌশল সহকারী অধ্যাপক সুজন চৌধুরী, প্রভাষক রশীদ আল মামুন, পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: হুমায়ুন কবীরসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ। 

বার্তা প্রেরক



মো: আব্দুর রশিদ

জনসংযোগ কর্মকর্তা

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

যশোর ৭৪০৮, বাংলাদেশ

Useful Links

JUST. Copyright © 2019. All Rights Reserved. Developed by Genesys Softwares