অনলাইনে কিঅফ মিটিং

Campus News

শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে বহির্বিশ্বে যুক্ত হলো যবিপ্রবি

May 09, 2020

(যশোর, ৯ মে, ২০২০ খ্রি.): আঞ্চলিক পর্যায়ে স্টার্ট-আপ শুরুসহ শিক্ষার্থীদের সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে বাংলাদেশসহ ইউরোপের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ প্রকল্পে যুক্ত হলো যশোর বিজ্ঞানা ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। 


গত ৬ মে বুধবার অনলাইন কিঅফ মিটিংয়ের মাধ্যমে ইউরোপিয়ান কমিশন এর ইরোসমাস প্লাস কর্মসূচির অধীনে এমইএলবিইউ (মোর ইন্টারপ্রিনিউরিয়াল লাইফ ইন বাংলাদেশি ইউনিভার্সিটিজ) শীর্ষক একটি প্রকল্প কার্যক্রমের উদ্বোধন করা হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এ কার্যক্রমের উদ্বোধন করেন। মিটিংয়ে যবিপ্রবির প্রতিনিধি দলসহ প্রকল্প ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত অন্য বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির কারণে অনলাইনে এই সভার আয়োজন করা হয়।  

প্রকল্পটিতে সংযুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয়, পোল্যান্ডের মেরিটাইম ইউনিভার্সিটি অফ স্টেটিন, এবং বাংলাদেশের যশোর বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), খুলনা প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) গোপালগঞ্জ, নর্দান ইউনিভার্সিটি অফ বিজনেস এন্ড টেকনোলজি খুলনা (এনইউবিটি) এবং নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি (এনডব্লিউইউ), খুলনা। বাংলাদেশী আনুমানিক প্রায় সাড়ে ৬ কোটি টাকার মূল্যমানের এ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে তিন বছর। 


প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে প্রকল্প অন্তর্ভুক্ত বাংলাদেশী বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের জন্য উদ্যোক্তা প্রশিক্ষণ উপযোগী মডিউল প্রণয়ন করা, বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষামূলকভাবে শিক্ষার্থীদের জন্য উদ্যোক্তা সহায়ক কেন্দ্র স্থাপন করা এবং আঞ্চলিক পর্যায়ে স্টার্ট-আপ উৎসাহিত করা এবং সমর্থনের জন্য একটি ক্রাউডসোর্সিং প্লাটফরম গড়ে তোলা। এ ছাড়া প্রকল্পের অধীনে খুলনা এবং জার্মানির লাইপজিগ শহরে দুটি সামার স্কুল আয়োজন করা যেখানে প্রত্যেকটি অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় থেকে নির্বাচিত সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। এ ছাড়াও এই প্রকল্পের অধীনে একটি আঞ্চলিক ইনোভেশন প্লান কম্পিটিশন আয়োজন করা হবে।


প্রকল্পের ইউরোপীয় অংশের সমন্বয়কারী জার্মানীর লাইপজিগ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. উটজ ডোর্নবারগার, বাংলাদেশ অংশের সমন্বয়কারী খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের অধ্যাপক ড. মোঃ নূরুন্নবী। এ প্রকল্পের কিকঅফ মিটিংয়ে যবিপ্রবির হয়ে অংশ নেন জীন প্রকৌশল ও জৈব প্রযুক্তি (জিইবিটি) বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নাজমুল হাসান, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মকলেচুর রহমান, মার্কেটিং বিভাগের চেয়ারম্যান ড. মো. মেহেদী হাসান প্রমুখ।

বার্তা প্রেরক



মো. আব্দুর রশিদ

জনসংযোগ কর্মকর্তা

যশোর বিজ্ঞানা ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,

যশোর ৭৪০৮, বাংলাদেশ

অন্যান্য সংবাদ

Load More