যবিপ্রবিতে গ্রিন ন্যানো-ম্যাটেরিয়াল বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

Share:

(যশোর, ৭ সেপ্টেম্বর ২০১৯ খ্রি.): বিজ্ঞান ও গবেষণায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণ ও আকৃষ্ট করতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ‘গ্রিন ন্যানোম্যাটেরিয়াল ফর ফিউচার অ্যাপলিকেশনস’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 


গত ৭ সেপ্টেম্বর শনিবার বিকেলে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। সেমিনারে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামূলক কর্মকাণ্ডের উপর গুরুত্বারোপসহ প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন। তিনি ঘোষণা দেন, দেশ-বিদেশের প্রখ্যাত গবেষকদের নিমন্ত্রণ করে প্রতি মাসে ন্যূনতম একটি সেমিনারের আয়োজন করা হবে। 


সেমিনারে প্রধান বক্তা ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোঃ ইফতেখার শামস্। তিনি বিভিন্ন উৎস বিশেষ করে চিংড়ি ও কাঁকড়ার খোলস থেকে কাইটিন প্রস্তুতকরণ এবং এর ভবিষ্যৎ ব্যবহার ও অপার সম্ভাবনার উপর দীর্ঘ আলোচনা করেন। 


সেমিনারের সমন্বয়ক ও রিসার্চ সেলের উপদেষ্টা ড. মঞ্জুরুল হক বলেন, আজকের সেমিনারের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে নতুন একটি বিষয়ে যে জ্ঞানের আলো প্রজ্বলিত হলো, তা তাদের মাধ্যমে দেশ-বিদেশে ছড়িয়ে পড়বে। একইসঙ্গে বিজ্ঞান ও গবেষণার উৎকর্ষ সাধনে বিশেষ ভূমিকা রাখবে। 


সেমিনারে স্বাগত বক্তব্য দেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস। সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আনিছুর রহমান, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোঃ আলাউদ্দিন, ক্লাইমেট অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. মোঃ মাহফুজুর রহমান, রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. সুমন চন্দ্র মোহন্তসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।      


বার্তা প্রেরক

 


মো: আব্দুর রশিদ

জনসংযোগ কর্মকর্তা

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,

যশোর ৭৪০৮, বাংলাদেশ।


Useful Links

JUST. Copyright © 2019. All Rights Reserved. Developed by Genesys Softwares