আজ সোমবার ০৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিভিন্ন কর্মসূচী গ্রহন করে। কর্মসূচী প্রথমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে র‌্যালী বের করা হয়, এরপর শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র/ছাত্রীদের নিয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে বৃক্ষরোপন করেন।

বৃক্ষরোপন শেষে বিশ্ববিদ্যালয়ের গ্যালারীতে আয়োজিত আলোচনা সভায় অ্যধাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন- পরিবেশ ও জীবন একটি আরেকটির সাথে ওৎপ্রতভাবে জড়িত। যদি এক ডিগ্রি তাপমাত্রা বেড়ে যায় বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশ পানির নিচে চলে যাবে। বিশ্বের উন্নয়শীল দেশগুলোই এই তাপমাত্রা নিয়ন্ত্রন করতে পারে। বাতাসে কার্বন-ডাই-অক্সাইড বেড়ে গেলে পরিবেশ হুমকির মুখে সম্মুখীন হয়। পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের উদ্দেশ্যে বলেন- পরিবেশ রক্ষায় আপনারা একটি সমস্যা চিহ্নিত করুন এবং তা সমাধানের একটি প্রযুক্তি উদ্ভাবন করুন। বিশ্ববিদ্যালয়ের সুন্দর পরিবেশ বজায় রাখতে সকলকে সচেষ্ট হতে হবে। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হয়ে সকলকে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ রক্ষায় কাজ করতে আহবান জানান।

পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের চেয়ারম্যান ড. সাইবুর রহমান মোল্যার সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ, অ্যানিমেল অ্যান্ড ভেটেনারি বিভাগের অধ্যাপক মাইকেল রাইস, জাগরনী চক্র ফাউন্ডেশন এর পরিচালক নুরুল ইসলাম, যবিপ্রবি ছাত্রলীগের সভাপতি সুব্রত বিশ্বাস প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Post comment