বঙ্গবন্ধুর সমাধিতে যবিপ্রবি পরিবারের শ্রদ্ধা, সন্ত্রাস ও জঙ্গিবাদ মুক্ত বাংলাদেশ বিনির্মাণের শপথ


শোকাবহ আগস্ট স্মরণে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। একই সঙ্গে সন্ত্রাস-জঙ্গিবাদ ও যুদ্ধাপরাধী মুক্ত বাংলাদেশ বিনির্মাণে শপথ পাঠ করান যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। আজ মঙ্গলবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধিসৌধে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

কর্মসূচির পালনের উদ্দেশ্যে সকাল আটটায় বিশ্ববিদ্যালয় পরিবারের সকল সদস্যরা যাত্রা শুরু করেন। বেলা দেড়টার দিকে পৌঁছানোর পর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। একে একে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদ, শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি এবং শিক্ষার্থীদের পক্ষ থেকে জাতির পিতার সমাধিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর সেখানে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের জন্য শপথ বাক্য পাঠ করান। এতে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা অংশ নেন।

শপথ বাক্যে বলা হয়, ‘জাতির পিতার সমাধিস্থলের এই পবিত্র মাটিতে দাঁড়িয়ে শপথ করিতেছি যে, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ ও জাতির কল্যাণে সৎ ও নিষ্ঠার সহিত দায়িত্ব পালন করিব। জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন গর্বিত অংশীদার হিসেবে নিজেদেরকে জ্ঞান-বিজ্ঞান, শিক্ষা-দীক্ষা, কর্ম-নিষ্ঠায়, চিন্তা-চেতনা-মননে বিশ্বমানের হতে সদা সচেষ্ট থাকিব। বিশ্ব দরবারে বাংলাদেশের মান সমুন্নত রাখিব। ভিশন-২০২১ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়নে নিজেদেরকে নিরলসভাবে পরিচালিত করিব। ক্ষুদা-দারিদ্র, সন্ত্রাস-জঙ্গিবাদ, যুদ্ধাপরাধী ও দুর্নীতিমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়বই গড়ব ইনশাল্লাহ্। জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।’

শপথ বাক্য পাঠ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগস্টে নিহত সকলের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বঙ্গবন্ধুর সমাধিসৌধের খতিব মাওলানা সামিউল ইসলাম। পরে যবিপ্রবির উাপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন সমাধিসৌধের পরিদর্শন বইয়ে সই করেন। শোকের মাসের শুরুতে বিশ্ববিদ্যালয়ের পরিবারের সব সদস্যরা কালো ব্যাজ ধারণ করেন।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ আবুল হোসেন, রেজিস্ট্রার প্রকৌশলী আহসান হাবীব, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান জাহিদ; কর্মকর্তা সমিতির সভাপতি মোহাম্মদ এমদাদুল হক ও সাধারণ সম্পাদক হেলালুল ইসলাম; কর্মচারী সমিতির সভাপতি সাজ্জাদুল আলম রনি ও সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সুব্রত বিশ্বাসসহ বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Post comment