হেনান ইউনিভার্সিটির সঙ্গে বিশ্বের তিন ল্যাবের এমওইউ সই

 

গণচীনের হেনান ইউনিভার্সিটির সঙ্গে বাংলাদেশের যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) কেমিকৌশল বিভাগের Laboratory of Nano-bio and advanced Materials Engineering (NAME), ক্লিভল্যান্ড স্টেট ইউনিভার্সিটি এবং ফিনল্যান্ডের Natural Resource Institute-এর যৌথ সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

 

গত ১৫ অক্টোবর NAME-ল্যাবের পরিচালক ড. মো: জাভেদ হোসেন খান, ক্লিভল্যান্ড স্টেট ইউনিভার্সিটির প্রফেসর ইয়ান জু, ফিনল্যান্ডের Natural Resource Institute-এর প্রফেসর ক্রিনা এবং হেনান ইউনিভার্সিটির প্রফেসর লিইউ জিইউহুয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতো স্মারকে সই করেন।

 

এই সমঝোতা স্মারকের লক্ষ্য হচ্ছে যৌথ সহযোগিতার মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তথ্য ও প্রযুক্তি আদান-প্রদান, শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে উন্নয়ন, শিক্ষার্থী ও শিক্ষকদের বিনিময় কর্মসূচি (একচেঞ্জ প্রোগ্রাম) ও অন্যান্য সাধারণ সুবিধাদি প্রদান করা। এই সমঝোতা স্মারকের মেয়াদ হবে ২০২২ সাল পর্যন্ত।

 

এর আগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সঙ্গে গণচীনের হেনান বিশ্ববিদ্যালয় এবং ফিনল্যান্ডের ন্যাচারাল রিসোর্স ইনস্টিটিউটের মধ্যে একটি যৌথ সমঝোতা স্মারক সই হয়। সমঝোতা স্মারকে সই করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন এবং হেনান বিশ্ববিদ্যালয়ের ভাইস-প্রেসিডেন্ট অধ্যাপক ড. জুনজিয়ান সুন। দুই প্রতিষ্ঠানের মধ্যে মধ্যস্ততা করেন যবিপ্রবির কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: জাভেদ হোসেন খান।