অ্যাপস নিয়ে সিএসই বিভাগের ওয়ার্কশপ

(যশোর, ৮ অক্টোবর ২০১৮): মোবাইলের অ্যাপস তৈরিতে শিক্ষার্থীদের আগ্রহ বাড়ানো, উৎসাহ দেওয়া ও কৌশল শেখাতে ওয়ার্কশপ করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগ।

 

গত শনিবার বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে মোবাইল অ্যাপস বিষয়ক এই ওয়ার্কশপের আয়োজন করা হয়। অ্যাপস (Apps) এর পূর্ণরূপ হলো অ্যাপলিকেশনস (Applications)। অ্যাপস বলতে বিভিন্ন ধরনের স্মার্টফোনে যে সফটওয়্যার গুলো ব্যবহার করা হয় সেগুলোকেই বুঝানো হয় ।

 

ওয়ার্কশপে শিক্ষার্থীদের উদ্দেশে প্রেরণামূলক বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স বিভাগের অধ্যাপক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু। তিনি অ্যাপসের জনপ্রিয়তা, বাংলাদেশে এর চাহিদা এবং দেশের চাহিদা মিটিয়ে বিদেশে এই অ্যাপস রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব বলে জানান।

 

 

ওয়ার্কশপে বক্তারা বলেন, মোবাইল অ্যাপস বর্তমানে অর্থনীতিতে খুব সম্ভাবনাময় একটি খাত।  আমদের দৈনন্দিন অনেক সমস্যার সমাধান করে পরম বন্ধুর মত আমাদের নিত্যসঙ্গী হয়ে আছে অনেক অ্যাপস । সুতরাং প্রয়োজনীয় বিভিন্ন অ্যাপস তৈরি ও বিকাশে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে। দেশের অর্থনীতিতে অবদান রাখতে হবে।

 

ওয়ার্কশপে উপস্থিত ছিলেন যবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ড. সৈয়দ মো: গালিব, সহকারী অধ্যাপক মো: আলম হোসেন, প্রকৌশলী মো: আরিফ রহমান, নাজমুল হোসেন, মো: আল-আমিন, মোহাম্মদ নওশীন আমিন, মো:  শেখ, মো: ইয়াসির আরাফাত, প্রভাষক জান্নাতুল ফেরদৌস, মো:  শাফিউজ্জামান, অতীশ দীপঙ্কর প্রমুখ।