যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে গত ১৪ আগস্ট ২০১৮ খ্রি. তারিখে ‘Using Software for Research Data Analysis’ শিরোনামে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।ছবি: ইংরেজি বিভাগ, যবিপ্রবি

 

যবিপ্রবির ইংরেজি বিভাগে সফট্ওয়ারের মাধ্যমে গবেষণা ডেইটা বিশ্লেষণের উপর কর্মশালা

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে গত ১৪ আগস্ট ২০১৮ খ্রি. তারিখে ‘Using Software for Research Data Analysis’ শিরোনামে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। বিভাগের চতুর্থ বর্ষের Research Methodology কোর্সের শিক্ষার্থীদের জন্য এ কর্মশালার আয়োজন করা হয়।

 

কর্মশালায় মাঠ পর্যায়ে সংগৃহীত গবেষণা তথ্য SPSS (Statistical Packages for Social Sciences) এবং MS Excel-এর মাধ্যমে ইনপুট, উপস্থাপন এবং বিশ্লেষণ হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেনের আন্তরিক উৎসাহ ও সহযোগিতায় এটি ছিল বিভাগে আয়োজিত গবেষণা পদ্ধতি সম্পর্কিত দ্বিতীয় কর্মশালা।

 

বিশ্ববিদ্যালয়ের মাইকেল মধুসূদন দত্ত কেন্দ্রীয় গ্রন্থাগার-কাম-অ্যাকাডেমিক ভবনের ষষ্ঠ তলায় অবস্থিত ইংরেজি বিভাগের ল্যাংগুয়েজ ল্যাবে অনুষ্ঠিত এ কর্মশালাটি পরিচালনা করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ আব্দুল্লা্হ আল মামুন। এ কর্মশালাতে অংশগ্রহণ করেন ইংরেজি বিভাগের ৪র্থ বর্ষে অধ্যয়নরত ২০১৩-২০১৪ এবং ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীবৃন্দ। শিক্ষার্থীদের পাশাপাশি এ কর্মশালায় আরও অংশগ্রহণ করেন বিভাগের চেয়ারম্যান মোঃ মুনিবুর রহমান, সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, প্রভাষক ফারহানা ইয়াসমীন, ফারিহা-তুজ-যাহরা চৌধুরী এবং শারমিন সুলতানা। এ ধরনের কর্মশালা শিক্ষার্থী এবং শিক্ষকদের গবেষণার মানোন্নয়ন এবং সহজীকরণে বিশেষ ভূমিকা রাখছে বলে বিভাগের সভাপতিসহ অন্যান্যরা মত প্রকাশ করেন।