যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ৪৯তম রিজেন্ট বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন। ছবি: জনসংযোগ শাখা, রেজিস্ট্রার দপ্তর

 

আরও ছয়টি বিভাগ খুলছে যবিপ্রবি

 

 

যুগের চাহিদা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) বিভিন্ন অনুষদের অধীনে ছয়টি বিভাগ খুলছে। বিভাগগুলো হলো- বাংলা, লেদার টেকনোলজি, ক্লাইমেট অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, নার্সিং অ্যান্ড হেলথ্ সায়েন্স, ফিজিক্যাল মেডিসিন-ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিয়েটশন এবং মার্কেটিং।

আজ শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ৪৯তম রিজেন্ট বোর্ডে এই ছয়টি বিভাগ খোলার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। এর আগে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে বিষয়গুলো খোলার বিষয়ে দীর্ঘ আলোচনা হয়।

রিজেন্ট বোর্ডে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের অনুমোদনের পর এখন চূড়ান্ত অনুমোদনের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) পাঠানো হবে। ইউজিসির অনুমোদন সাপেক্ষে পরবর্তী শিক্ষাবর্ষ থেকে বিষয়গুলোর একাডেমিক কার্যক্রম শুরু করবে বিশ্ববিদ্যালয়। বর্তমানে সাতটি অনুষদের অধীনে যবিপ্রবিতে ২২টি বিভাগ রয়েছে।

রিজেন্ট বোর্ডের সভায়, ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট পেশ করেন যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ আবুল হোসেন। তিনি শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন; সরবারহ ও সেবা এবং গবেষণাসহ নানা খাতে ২০১৮-১৯ অর্থ বছরে বিশ্ববিদ্যালয় ৪০ কোটি ৭৫ লাখ টাকার বাজেট ঘোষণা করেন। আর ২০১৭-১৮ অর্থ বছরে যবিপ্রবির বাজেট ছিল ৩৬ কোটি ৮৭ লাখ ৪২ হাজার টাকা। ফলে এই অর্থ বছরে বাজেট ৩ কোটি ৮৭ লাখ ৫৮ হাজার টাকা বেড়েছে।

এ ছাড়া রিজেন্ট বোর্ডের সভায় নিয়োগ বোর্ডের সুপারিশকৃত শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীদের নিয়োগ ও আপগ্রেডেশনের বিষয়ে অনুমোদন দেওয়া হয়। কয়েকটি কমিটি গঠন এবং পুনর্গঠনও করা হয়।

যবিপ্রবির উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ আবুল হোসেন, যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য, সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দার, যশোর আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সিরাজুল ইসলাম, জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. শরীফ এনামুল কবীর, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইন্সিটিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক ডা. মো. আব্দুর রশীদ, যবিপ্রবির জীব বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. কিশোর মজুমদার, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডীন ড. মো. ওমর ফারুক, বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ আনিছুর রহমান, সরকারি এম এম কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আবু তালেব মিয়া, সরকারি সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবু তোরাব মোহাম্মদ হাসান, যবিপ্রবির রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব প্রমুখ।

 

বার্তা প্রেরক

মো: আব্দুর রশিদ
জনসংযোগ কর্মকর্তা
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
যশোর-৭৪০৮।